কেন বিয়েতে ফটোগ্রাফার/সিনেমাটোগ্রাফার প্রয়োজন ?

সামনে বিয়ে। তারিখ ফাইনাল হবার পরেই ভেনু ভাড়া নেওয়া হয়েছে সেই ৬ মাস আগেই। বড় বড় শপিং মলের দামী দামী দোকান গুলো ঘুরে যাচাই বাছাই ও শেষ কিন্তু কিছুই পছন্দ হচ্ছে না। ভাবছি সামনের মাসেই এক সপ্তাহের জন্য ইন্ডিয়া যাবো শপিং করতে। লাখো টাকার রুচিসম্পন্ন শাড়ী আর ল্যাহেঙ্গা না হলে কি সমাজে মুখ দেখানো যাবে? লিস্ট করে সকল কেনাকাটা শেষের দিকে। ওহো কোন পার্লারে সাজবো তা তো ভাবা হল না, বিয়ের আরতো মাত্র ৩ মাস বাকি। দেখি ফেসবুকে মেয়েদের গ্রুপ গুলোতে পোষ্ট দিয়ে দেখি। অবশেষে পার্লার বুক দিয়ে দিলাম, একেবারে অমুক পার্লারের হেডের কাছেই সাজবো। এদিকে হবু জামাই এর সাথেও মাঝে মাঝে টুকটাক শপিং এ যেতে হয়। কোথায় কাকে কি গিফট দিতে হবে আমাদের বাড়িতে কি কি পাঠাবে সব কিছুই আমাকে দেখতে হয়। আচ্ছা ফুলের গহনা, ডেকর, গান বাজনা এগুলো কিছুই তো হল না। এদিকে বিয়ের আর মাত্র ২ মাস বাকি। এভাবেই কেনাকাটা আর বিয়ের প্রিপারেশন আর আত্মীয় দের দাওয়াত নিয়েই চলে গেলো আরও একটি মাস। মোটামুটি কাজের কাজ সবই শেষ। এবার বাকি আছে আর একটি মাত্র কাজ। সেটা খুব গুরুত্বপূর্ণ না। এই ফটোগ্রাফার একজন হলেই হবে।

 

কিন্তু আসলেই কি কোন রকম একজন ফটোগ্রাফার হলেই আপনার চলবে? কোটি টাকার আয়োজনের বিয়ে কি যে কাউকে দিয়ে করালেই হবে? না হবে না। আমরা অনেকেই আছি যারা বিয়ের কেনাকাটা, সাজা সহ অনেক কিছুকে খুব গুরুত্ব সহকারে দেখলেও ফটোগ্রাফি ও সিনেমাটোগ্রাফিকে খুব সহজ ভাবে দেখি। কিন্তু বিষয়টা আসলেই তা নয়।

 

আসুন দেখে নেই, কেন বিয়েতে ফটোগ্রাফার/সিনেমাটোগ্রাফার প্রয়োজন ?

 

  • মানুষের জীবনে বিয়ে সাধারণ একবারই হয়। আর এই বিয়েকে নিয়ে আমাদের থাকে অনেক স্বপ্ন ও আকাঙ্ক্ষা। রূপকথার রাজপুত্র/রাজকন্যার মত সেজে ধুমধাম করে আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব দাওয়াত করে হই হুলা নানা আয়োজন করে বিয়ে হবে। জামাই আসবে ঘোড়ার গাড়িতে চড়ে আর বউ আসবে পালকি করে। কত কিছুনা আয়োজন। আচ্ছা একবার ভেবে দেখেছেন কি আপনার এই দামী দামী গহনা, পোশাক, সাজগোছ, খানাপিনা সকল কিছু কিন্তু একটা দিনের জন্যই। কিন্তু স্মৃতিটা সারাজীবনের জন্য। এই স্মৃতি কে ধরে রাখতে হলে অবশ্যই প্রয়োজন ভালমানের প্রফেশনাল ফটোগ্রাফার রাখা।
  • আপনার আরেঞ্জ ম্যারেজ হোক আর লাভ ম্যারেজই হোক না কেন আপনাদের ভালোবাসার অবশ্যই একটি সুন্দর গল্প আছে। আছে হয়তো বাধা, রোমান্স, অপেক্ষা আরও কত কিছু। এই গল্পটা খুব সুন্দর ভাবে তুলে ধরবেন না? আর সেটা কি যে কাউকে দিয়ে চলবে?
  • আপনার ভালোবাসা, আপনার এই মধুর গল্পের সাথে আপনার যে আবেগ জরিয়ে আছে, আপনি যেভাবে চাচ্ছেন সেটা কি বিয়ের একদিনেই হারিয়ে যাবে? না যাবে না। আপনার এই ভালোবাসার গল্পকে ধরে রাখতে অবশ্যই প্রফেশনাল ফটোগ্রাফার প্রয়োজন।
  • একটি বিয়ে মানে কেবল দুটি মন, দুটি মানুষ ও দুটি পরিবারের বন্ধনই নয়। একটি বিয়ে মানে একটি গল্প, হাসি, আনন্দ, রাগ-অভিমান, নাচ-গান আরও কত কি। এগুলো কে স্মৃতি হিসেবে ধরে রাখতে কি প্রফেশনাল ফটোগ্রাফার জরুরী নয়?
  • বিয়ে কেবল মুহূর্ত নয় একটি ডোকুমেন্ট্রিও। পুরো বিয়ের অনুষ্ঠানের সকল আনুষ্ঠানিকতা কে ডকুমেন্ট হিসেবে ধরে রাখতেও প্রয়োজন ফটোগ্রাফার।
  • বিয়ের সকল আনুষ্ঠানিকতা, মুহূর্ত, ডকুমেন্টেশন সব কিছুর পরে প্রয়োজন আপনারদের কিছু সুন্দর পোর্টট্রেইট ও মনোমুগ্ধকর ছবি। এটার জন্য তো প্রফেশনাল ফটোগ্রাফার প্রয়োজন।

এছাড়া আরও অনেক অনেক কারন আছে যা বলতে গেলে লিখা অনেক বড় হয়ে যাবে। এককথায় বলতে গেলে আপনার কোটি টাকার বিয়ে কেবল একদিনেই শেষ হয়ে যাবে। আপনার সাজগোছ, পোশাক ও অলঙ্কার ওই একদিনের জন্যই। মেহমান দাওয়াত খেয়ে পরের দিনই ভুলে যাবে। কিন্তু সারাজীবন স্মৃতি হয়ে রয়ে যাবে আপনার এই ছবি ও ভিডিও। সুতরাং ফটোগ্রাফিকেও গুরুত্ব দিন। বিয়ের তারিখ ঠিক হবার সাথে সাথেই যেমন ভেনু বুকিং দেওয়া জরুরী ঠিক তেমন ফটোগ্রাফার বুকিং দেওয়াও জরুরী। এই নিয়ে ভবিষ্যতে আরও লিখা দিবো।

কি ভাবলেন এতোটুকু পড়ে? ফটোগ্রাফার খুব জরুরী তাই না? কিন্তু বাসাতে ছোট ভাইয়েরইতো দামী ক্যামেরা আছে। বন্ধুদের মাঝেও কয়েকজন বেশ ভালো ছবি তোলে। তারা থাকতে কেন এই টাকা দিয়ে ফটোগ্রাফার হ্যায়ার করবো? হ্যাঁ আপনি ঠিক বলেছেন। কাছের মানুষদের দামী ক্যামেরা থাকতে কেন ফটোগ্রাফার কে দিয়ে কাজ করাবেন? সামনের সপ্তাহে লিখবো শুধু ফটোগ্রাফার/সিনেমাটোগ্রাফার নয় কেন প্রফেশনাল ও অভিজ্ঞ ফটোগ্রাফার/সিনেমাটোগ্রাফার জরুরী।

 

সকল প্রকার মন্তব্য ও সমালোচনা গ্রহণযোগ্য। এই পোষ্টের নিচে কমেন্ট করার অপশন আছে। আপনার মন্তব্য কমেন্টে জানান।

আমাদের সাথেই থাকুন। লিখাটা অনেক অনেক শেয়ার দিন। সম্ভব হলে লেখকের ক্রেডিট দিবেন যাতে আরও ভালো কিছু লিখার অনুপ্রেরণা পাই। কষ্ট করে লিখাটা পরার জন্য সবাইকে ধন্যবাদ।

আবু সুফিয়ান নিলাভ 

প্রধান আলোকচিত্রী, নিজলক্রিয়েটিভ ফটোগ্রাফি

ফেসবুকে আমাকে ফলো করতে এই লিংকে ক্লিক করুন।

Comments

comments